একুশের কথা: ভাষার গুরুত্ব সর্বপ্রথম আল্লাহ তায়ালাই দিয়েছেন


সিস্টেম যিনি তৈরি করেন, বানান, তিনিই সে সিস্টেম সম্পর্কে বেশি অবগত হন। সিস্টেমের সমস্যা, তার সমাধান, তার ব্যবহার-চরিত্র ইত্যাদি তিনিই সবচেয়ে ভালো জানেন।

রোবটের কথাই ধরুন। কোন্ রোবটটা কীভাবে হাঁটবে, কীভাবে নাচবে, গাইবে, কথা বলবে –এ সব কিছুই সে রোবটের নির্মাতা জানেন। এমনকি রোবটটার কী কী অসুবিধা হতে পারে সেগুলোও তার জানা আছে। এরপর সেসবের সমাধানও তার কাছে থাকে।

আমরা মানুষ রূপী রোবট। কিংবা রোবট রূপী মানুষ। কিংবা দুটোই। আমাদেরও একজন নির্মাতা আছেন, স্রষ্টা আছেন। আমাদের শরীর নামক সিস্টেমটা তিনি বানিয়েছেন। এই সিস্টেমের রুচি, অরুচি, সমস্যা, সমাধান, চরিত্র, ব্যবহার, অনুভূতি, চাহিদা, প্রয়োজন ইত্যাদি সবই তিনি জানেন।

ভাষা আমাদের এ মানব-সিস্টেমটির অতীব প্রয়োজন। কারণ মানুষ সামাজিক জীব। সমাজবদ্ধ না হয়ে সে চলতে পারে না। একে অপরের সাথে মিলে মিশে তাকে থাকতেই হয়। আর এজন্যে তার প্রয়োজন হয় ভাব প্রকাশের, ভাব আদান প্রদানের। ভাষা সে কাজটিই করে।

আমাদের স্রষ্টা মহান আল্লাহ তায়ালা তা ভালো করেই জানেন। মানুষের চাহিদা পূরণে তিনি সবসময় ব্যস্ত। মানুষ তাঁকে যতটুকু স্মরণ করে, তিনি তার চেয়ে বেশি তাদেরকে কাছে টেনে নেন, তাদের কথা শোনেন। এরপর সময় মতো তিনি মানুষের জন্য যেটা কল্যাণকর হয়, সেটা করে দেন। আবার কিছু জমিয়েও রাখেন, শেষ প্রহরে ক্বিয়ামতের দিন তাদের সারপ্রাইজ দেয়ার জন্য।

মানুষের এই চাহিদাটুকু বুঝেই আল্লাহ তায়ালা যুগে যুগে মানুষের কাছে তাঁর প্রতিনিধি -নবী -পাঠিয়েছেন স্বগোত্রীয় ভাষা দিয়ে। যাকে যাদের কাছে পাঠাতেন, তিনি তাদের ভাষাতেই কথা বলতেন। তাদের ভাষায়ই তিনি হাসতেন, কাঁদতেন।

এভাবে প্রত্যেক গোত্রের কাছে তাঁর ঐশী গ্রন্থও পাঠিয়েছেন তিনি তাদেরই ভাষাতে। তিনি বলেন,

وَمَا أَرْسَلْنَا مِنْ رَسُولٍ إِلَّا بِلِسَانِ قَوْمِهِ لِيُبَيِّنَ لَهُمْ
“আমি সব রাসূলকেই তাদের স্বজাতির ভাষাভাষী করেই প্রেরণ করেছি,যাতে তাদেরকে পরিষ্কার বোঝাতে পারে। (১৪:৪)”

এভাবে তাঁর শেষ নবী মুহাম্মদকে স: আরবের লোকদের কাছে পাঠিয়েছেন বলে কুরআনও তাঁর উপর আরবী ভাষায় অবতীর্ণ করেছেন। তিনি বলেন,

১. إِنَّا أَنْزَلْنَاهُ قُرْآنًا عَرَبِيًّا لَعَلَّكُمْ تَعْقِلُونَ
“আমি একে আরবি ভাষায় কোরআন রূপে অবতীর্ণ করেছি,যাতে তোমরা বুঝতে পার। (১২:২)(৪৩:৩)”

২. وَكَذَٰلِكَ أَوْحَيْنَا إِلَيْكَ قُرْآنًا عَرَبِيًّا لِتُنْذِرَ أُمَّ الْقُرَىٰ وَمَنْ حَوْلَهَا
“এমনিভাবে আমি আপনার প্রতি আরবি ভাষায় কোরআন নাযিল করেছি,যাতে আপনি মক্কা ও তার আশ-পাশের লোকদের সতর্ক করেন। (৪২:৭)”

৩. وَكَذَٰلِكَ أَنْزَلْنَاهُ قُرْآنًا عَرَبِيًّا وَصَرَّفْنَا فِيهِ مِنَ الْوَعِيدِ لَعَلَّهُمْ يَتَّقُونَ أَوْ يُحْدِثُ لَهُمْ ذِكْرًا
“এমনিভাবে আমি আরবি ভাষায় কোরআন নাযিল করেছি এবং এতে নানাভাবে সতর্কবানী ব্যক্ত করেছি,যাতে তারা আল্লাহ্ভীরু হয় অথবা তাদের অন্তরে চিন্তার খোরাক যোগায়। (২০:১১৩)”

তিনি আরো বলেন,
৪. فَإِنَّمَا يَسَّرْنَاهُ بِلِسَانِكَ لِتُبَشِّرَ بِهِ الْمُتَّقِينَ وَتُنْذِرَ بِهِ قَوْمًا لُدًّا
“আমি কোরআনকে আপনার ভাষায় সহজ করে দিয়েছি,যাতে আপনি এর দ্বারা পরহেযগারদেরকে সুসংবাদ দেন এবং কলহকারী সম্প্রদায়কে সতর্ক করেন। (১৯:৯৭)”

৫. َإِنَّمَا يَسَّرْنَاهُ بِلِسَانِكَ لَعَلَّهُمْ يَتَذَكَّرُونَ
“আমি আপনার ভাষায় কোরআনকে সহজ করে দিয়েছি,যাতে তারা স্মরণ রাখে। (৪৪:৫৮)”

আরবদের মাতৃভাষা আরবীতে কুরআন অবতীর্ণ না হলে তারা তা বুঝতে পারত না, সংশয় পোষণ করত। তা বুঝেই আল্লাহ তায়ালা বলেন,

وَلَوْ جَعَلْنَاهُ قُرْآنًا أَعْجَمِيًّا لَقَالُوا لَوْلَا فُصِّلَتْ آيَاتُهُ ۖ أَأَعْجَمِيٌّ وَعَرَبِيٌّ ۗ قُلْ هُوَ لِلَّذِينَ آمَنُوا هُدًى وَشِفَاءٌ ۖ وَالَّذِينَ لَا يُؤْمِنُونَ فِي آذَانِهِمْ وَقْرٌ وَهُوَ عَلَيْهِمْ عَمًى
“আমি যদি একে অনারব ভাষায় কোরআন করতাম,তবে অবশ্যই তারা বলত,এর আয়াতসমূহ পরিষ্কার ভাষায় বিবৃত হয়নি কেন? কি আশ্চর্য যে, কিতাব অনারব ভাষার আর রসূল আরবী ভাষী। বলুন,এটা বিশ্বাসীদের জন্য হেদায়েত ও রোগের প্রতিকার। যারা মুমিন নয়,তাদের কানে আছে ছিপি,আর কোরআন তাদের জন্যে অন্ধত্ব। (৪১:৪৪)”

সারকথা, মানুষের ভাষার গুরুত্ব সর্বপ্রথম মানুষের স্রষ্টা আল্লাহ তায়ালাই দিয়েছেন। প্রত্যেক জাতির কাছে তাঁর নবী ও বাণী পাঠিয়েছেন তাদেরই ভাষায়। অতএব প্রত্যেকের কাছে নিজ ভাষা অবশ্যই স্রষ্টা প্রদত্ত গুরুত্ব বহন করে। তা অবহেলা করার বা ভুলে থাকার কোন সুযোগ নেই।

তাই আসুন, আমরা আমাদের মাতৃভাষা বাংলাকে শ্রদ্ধা করি, সম্মান করি। একে অবিকৃত রাখার চেষ্টা করি। এর মাধ্যমে অন্যায়-অনাচার না করে একে পরস্পরের প্রতি পরস্পরের প্রীতি-সম্প্রীতি ও ভালবাসার মাধ্যম বানাই। আল্লাহ আমাদের সাহায্য করুন।

ছবি: নেট থেকে নিয়ে সম্পাদনাকৃত।

----------------------------
প্রথম প্রকাশ: ২১শে ফেব্রুয়ারী

0 comments:

Post a Comment

Welcome



Dear visitor, Please visit my new site: http://yousufsultan.com/